Health

ঘন ঘন পায়খানা হলে করণীয় | শিশুর ঘন ঘন পায়খানা হলে করণীয়

প্রিয় পাঠক কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন তোমাদের দোয়ায় আমি ভালো আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি তোমাদের খুবই ভালো লাগবে বলে আমি আশা করি আজকের আলোচনার মূল বিষয়টি হলো ঘন ঘন পায়খানা হলে করণীয় যদি আপনি বিস্তারিত বিষয়গুলো জানতে আগ্রহী হয়ে থাকেন এই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত লক্ষ করুন।

শিশুর ঘন ঘন পায়খানা হলে করণীয় | শিশুদের ঘন ঘন পায়খানা হলে করণীয়

প্রিয় পাঠক নবজাতকের ঘন ঘন পায়খানা হলে করণীয় এ সময় আপনি কী করবেন এখন এ বিষয়গুলো আমি সুন্দর ভাবে আপনাদের কি বলতেছি।

ডায়রিয়া হলে শিশুকে বারবার স্যালাইন খাওয়াতে হবে। যে শিশুদের বয়স ২ বছরের নিচে, তাদের প্রতিবার পাতলা পায়খানার পর দশ থেকে বিশ চামচ, ২ বছরের বেশি বয়সীদের প্রতিবার পাতলা পায়খানার পর ২০ থেকে ৪০ চামচ এবং বমি হলে দশ মিনিট অপেক্ষার পর আবার স্যালাইন খাওয়াতে হবে।

পাতলা পায়খানা ও বমি হলে করণীয় | পাতলা পায়খানা হলে করণীয়

প্রিয় পাঠক ফুড পয়জনিংয়ের রোগীদের সাধারণত পাতলা পায়খানা ও বমি হলে রোগীকে খাবার স্যালাইন খেতে দেওয়া হয়।

পাশাপাশি রোগীর অবস্থা অনুযায়ী জীবাণুনাশক বা অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ সেবনের প্রয়োজন পড়ে।

এ ক্ষেত্রে সিপ্রোফ্লকাসিন দেওয়া যেতে পারেআর শিশুদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন দিনে একবার ৩ দিন দেওয়া যায়।

পেট খারাপ হলে ওষুধ | ডায়রিয়া হলে কি ওষুধ

প্রিয় পাঠক বাজারে ডায়রিয়া বন্ধ করার কিছু ওষুধ প্রচলিত আছে। যেমন লপেরামাইড, কোডিন-জাতীয় ওষুধ। অনেকে আবার সিপ্রোফ্লক্সাসিন বা অ্যাজিথ্রোমাইসিন ধরনের অ্যান্টিবায়োটিক খেয়ে ফেলেন। ফ্লাজিল বা মেট্রোনিডাজলও খুব প্রচলিত।

কি খেলে পাতলা পায়খানা বন্ধ হয়

আপনি সরাসরি যে কোনো ফার্মেসীতে গিয়ে ফ্লাজিল ওষুধ কিনে দৈনিক দুইবার তিনবার তিনবার করে খাবেন তাহলে আপনার খুব দ্রুত পায়খানা বন্ধ হয়ে উঠবে।

পাতলা পায়খানা হলে গরুর মাংস খাওয়া যাবে কি

আপনার যদি পাতলা পায়খানা হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি গরুর মাংস খাওয়া বন্ধ রাখবেন কারণ এতে বিভিন্ন রকম সমস্যা হয়েছে এজন্য আপনি গরুর মাংস খেতে পারবেন না।

পাতলা পায়খানা হলে ডিম খাওয়া যাবে

আপনার যদি পাতলা পায়খানা হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি যতদিন পর্যন্ত আপনার পায়খানা বন্ধ হচ্ছে না ততদিন পর্যন্ত আপনি ডিম খেতে পারবেন না কারণ ডিমের মধ্যে রয়েছে বিভিন্ন রকম ভিটামিন জাতীয় খাবার এইজন্য আপনি এই ডিম খেতে পারবেন না।

পাতলা পায়খানার দোয়া | পাতলা পায়খানা কেন হয়

প্রথমে আপনাদেরকে বলতে যাচ্ছি পাতলা পায়খানা মূলত আমরা বিভিন্ন রকম খাওয়ার থেকে হয়ে থাকে যেমন ধরুন আমরা যদি অতিরিক্ত কোনো কিছুকেই পেলে কিংবা বিভিন্ন রকম আমাদের যে গ্যাস রয়েছে এটির কারণেই মূলত জমা হয়ে আমাদের পাতলা পায়খানা শুরু হয়ে থাকে।

আপনার যদি পেট ব্যাথা করে কিংবা পায়খানা হয়ে থাকে বেশি সে ক্ষেত্রে আপনি ইসলামিক বিষয়ে একটি দোয়া পাঠ করতে পারেন এখান থেকে আপনি মুক্ত হতে পারবেন।

উচ্চারণ : লা ফিহা গাওলুওঁ ওয়া লা হুম আনহা ইয়ুংযাফুন।

বাচ্চাদের পেট ব্যাথা কমানোর দোয়া | দ্রুত পেট ব্যাথা কমানোর উপায়

আমি যে দোয়াটি আপনাদের মাঝে শেয়ার করেছি এটি যদি আপনি পারেন সেক্ষেত্রে আপনার খুব দ্রুত পেট ব্যাথা সেরে উঠবে আশা করি আপনি যে দোয়াটি পড়বেন যদি আপনার পেট ব্যাথা হয়ে থাকে কিংবা আপনার বাচ্চার পেট ব্যাথা হয়ে থাকে কিংবা কারো আশেপাশের পেট ব্যাথা হয়ে থাকে এই দোয়াটি পড়ে ফু দিবেন।

আপনার প্রয়োজনীয় ইনফরমেশন গুলো যদি আপনি প্রতিদিন জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের সাথে কানেক্টেড থাকুন কারণ আমরা আমাদের ওয়েবসাইট এ বিভিন্ন রকম ইনফরমেশন গুলো আপনাদের জানানোর উদ্দেশ্যে শেয়ার করে থাকি আজকে এতোটুকুই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Junaid BD

Junaidbd.com - technology blog: popular blogs - blog website - bangla blog site - bangla blog website - bd blog site - popular tech blogs.

Related Articles

Back to top button
error: Content is protected !!
%d bloggers like this: