Outsourcing

মোবাইল দ্বারা ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের ১০ টি উপায়

প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন তোমাদের দোয়া ও ভালবাসায় আমি খুবই ভালো আছি আমি তোমাদের মাঝে আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এটি তোমাদের খুবই ভালো লাগবে এবং অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় আজকের আলোচনার বিষয়টি হচ্ছে মোবাইলে ফ্রিল্যান্সিং এবং মোবাইলে ফ্রিল্যান্সিং করে আয় কিভাবে করবেন এছাড়া ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২২ বিস্তারিত বিষয়গুলো জানতে এবং ফ্রিল্যান্সিং শিখুন অনলাইনে সম্পূর্ণ ফ্রী চলুন শুরু করা যাক।

মোবাইলে ফ্রিল্যান্সিং বর্তমানে বাংলাদেশে অনেকেই ফ্রিল্যান্সিং তাদের ক্যারিয়ার গঠনে আগ্রহী উঠেছে যেহেতু মার্কেটপ্লেসে প্রচুর চাহিদা রয়েছে।   

সাধারণ মানুষ অনলাইনে তাদের অধিকাংশ সময় ব্যয় করে থাকে। আর অনলাইনে সময় ব্যয় করার এই বিষয়টি  যদি ভালো কোন আয় এর মাধ্যম বা উৎস  তৈরি করতে পারে তবে মন্দ কি?

অনেকেই মোবাইলে ফ্রিল্যান্সিং ঘরে বসে অর্থ উপার্জনের সুযোগ পাচ্ছে। আর এ সুযোগটি কাজে লাগিয়ে অনেকেই মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে আসছে এবং করছে। 

আবার অনেকের মনে প্রশ্ন জাগে, 

  • আমার তো কম্পিউটার নেই, আমি কি অনলাইনে ইনকাম করতে পারব?
  • মোবাইলের মাধ্যমে অনলাইনে ইনকাম কি আদৌ সম্ভব? 

হ্যা অনেকের আবার এমন ভুল ধারণা রয়েছে যে কম্পিউটার বা ল্যাপটপ ছাড়া অনলাইনে ইনকাম করা যায় না।

Table of Contents

আর যদি সম্ভব হয় তাহলে কিভাবে শুরু করব?

আপনার যদি কম্পিউটার না থাকে তবুও আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন কিন্তু সেক্ষেত্রে অবশ্যই আপনার অবশ্যই একটি স্মার্টফোন থাকতে হবে। বাজারে নতুন স্মার্টফোন গুলোতে বর্তমানে অনেক অত্যাধুনিক ফিচার আছে যার মাধ্যমে আপনি অনলাইনে কাজ ইনকাম করতে পারবেন।

সেই সাথে আপনার কাজ যেহেতু হবে অনলাইনে তাই আপনার ভালাে মানের ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

মােবাইল ফোনের মাধ্যমে ইনকামের বেশ কিছু উপায় আছে৷ এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় আর সহজ উপায়গুলাে চলুন জেনে নেওয়া যাক।

মোবাইল দ্বারা ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের উপায় সমূহ

ট্রানসলেশন অ্যান্ড ল্যাঙ্গুয়েজ | Translate & Language

মোবাইল দিয়ে কাজ করা যায় এমন কাজ  গুলোর মধ্যে ট্রানসলেশন অ্যান্ড ল্যাঙ্গুয়েজ অন্যতম। যদি আপনি ট্রানসলেশন এন্ড ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করতে চান তাহলে আপনাকে অনেক রকম ভাষায় পারদর্শী হতে হবে কারণ ট্রান্সলেটর কাজ করতে গেলে অবশ্যই আপনাকে কোনো একটি ভাষা থেকে অন্য আরেকটি  ভাষায় ট্রান্সলেট করতে হবে।

তাই আপনি যদি শুধু একটি ভাষা জানেন তাহলে আপনি কাজটি করতে পারবেন না। তবে আপনি আপনার ইচ্ছে অনুযায়ী  যে কোনো এক ভাষাকে অন্য ভাষায় রূপান্তর করতে পারবেন যেমন বাংলা থেকে ইংরেজি। আবার ইংরেজি থেকে বাংলা। বাংলা থেকে উর্দু। হিন্দি থেকে ইংলিশ ইত্যাদি। অন্ততপক্ষে আপনাকে অবশ্যই তিন থেকে চারটি ভাষা বা তারও বেশি ভাষা জানতে হবে। যদি আপনার এই স্কিল গুলো থাকে তাহলে আপনি মোবাইল দিয়েই ট্রান্সলেটর কাজ টি করতে পারেন।

কনটেন্ট এবং ব্লগ রাইটিং | Content Writing

মোবাইলে ফ্রিল্যান্সিং এর বিশেষ এক মাধ্যম হলো ব্লগ রাইটিংঅনলাইন থেকে আয় করার জনপ্রিয় মাধ্যম গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং সহজ উপায় হলো এই ব্লগিং রাইটিং। আপনার যদি একটা ভাল মানের মোবাইল থাকে তাহলে আপনি ইচ্ছা করলে মোবাইল দিয়ে ব্লগিং করে অনলাইন ইনকাম করতে পারবেন। এই ক্যাটাগরিতে রয়েছে অসংখ্য উপ-বিভাগ, যেমন:

  • আর্টিকেল রাইটিং,
  • আর্টিকেল রিরাইটিং,
  • ব্লগ রাইটিং,
  • ব্লগ কমেন্টিং,
  • অ্যাক্যাডেমিক রাইটিং,
  • ফোরাম পোস্টিং,
  • মেডিকেল রাইটিং,
  • প্রুফরিডিং,
  • প্রডাক্ট ডেসক্রিপশন ইত্যাদি।

অ্যাক্যাডেমিক রাইটিং

কোন একটা বিষয়ের গবেষণালব্ধ তথ্য সাবমিট করতে হলে, সে ক্ষেত্রে অনেক এই অন্য কাউকে হায়ার করে কাজটা করিয়ে নেয়, এ ধরনের প্রচুর কাজ ফিলান্সিং মার্কেটগুলোতে পাওয়া যায়। যেগুলো আপনি খুব সহজেই মোবাইল দিয়েই করতে পারবেন।

আর্টিকেল রাইটিং | Article Writing

বর্তমানে অনেক মানুষই নিজের ওয়েব সাইটের জন্য মানুষ হায়ার করে আর্টিকেল লিখায়। এ ধরনের সহজ কাজগুলো কিন্তু আপনি চাইলেই মোবাইল দিয়েই করতে পারেন কারণ কম বেশি আমরা প্রত্যকেই মোবাইল দিয়ে টাইপিং করায় পারদর্শী। 

মোবাইল এর মাধ্যমে ফেসবুক থেকে আয় | Earn Money Facebook With Mobile

আজকের দিনে ফেসবুক চিনে না, এমন কোনাে মানুষ খুজে পাওয়া যাবে না৷ বরং আমরা বর্তমানে কম বেশি সবাই অনেকটা সময় ফেসবুকেই ব্যয় করে থাকি। আর ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ার কারনে এখন তারা তাদের প্লাটফর্ম থেকে আয় করার সুযােগ তৈরি করে দিয়েছে৷

ফেসবুক থেকে মােবাইল দিয়ে আয় করতে চাইলে সবার আগে আপনাকে একটি ফেইসবুক পেইজ তৈরি করতে হবে৷ এরপর সেই পেজে আপনাকে নিজের তৈরি করা ভিডিও বা কন্টেন্ট আপলােড করতে হবে আপনি  ফেসবুক এর টার্মস এন্ড কন্ডিশন ফলাে করলে তখন আপনি আপনার সেই পেইজ কে মনিটাইজ করতে পারবেন৷ এবং আপনার আপলােড করা ভিডিও তে বিজ্ঞাপন দেখে টাকা ইনকাম করতে পারবেন।

মােবাইল ফটোগ্রাফি করে আয় | Make Money Mobile Photography

মােবাইল দিয়ে অনলাইনে ফ্রিল্যান্সিং করার আরও একটি সহজ উপায় হলাে

ফটোগ্রাফি করা৷ আজকাল মানুষ এই ধরনের কাজ করেও বিপুল পরিমান টাকা ইনকাম করছে। এটা মানুষের ভুল ধারণা যে ভালো ছবি তুলতে একটা ডিএসএলআর ক্যামেরা দরকার, আসলে ভালো মানের মোবাইল থাকলেও আপনি ভালো ছবি তুলতে পারবেন, আমরা অনেকই  শখের বশে বিভিন্ন ধরনের ছবি তুলে থাকি৷ আর সেগুলাে কে ফেসবুকে গিয়ে নিজের প্রােফাইলে আপলােড করি, কিন্তু আপনি যদি ছবি তােলার পর সেই ছবি গুলাে কোনাে অনলাইন মার্কেটপ্লেসে গিয়ে আপলােড করেন। তাহলে কিন্তু আপনি সেই ছবি বিক্রি করে আয়ের একটি উৎস তৈরি করতে পারেন।

প্রোডাক্ট সেল | Product Sell

আমরা যখন ফেসবুক ব্যবহার করি। তখনহুট করে নিউজফিডে কিছু লাইভ ভিডিও চলে আসে। যেখানে একজন ছেলে বা মেয়ে বিভিন্ন প্রােডাক্ট নিয়ে কথা বলে আর আমাদের মতাে ইউজারদের যখন কোনাে প্রােডাক্ট ভালাে লাগে৷ তখন তারা তাদের কাছে উক্ত পন্যের জন্য অর্ডার করে থাকে।

এখন আপনি চাইলে মােবাইল দিয়ে তাদের মতাে কাজ করতে পারবেন৷ এবং এই কাজটিও আপনি আপনার ঘরে বসে নিজের সুবিধা মতাে করতে পারবেন৷ আপনি এই কাজটি দুইভাবে করতে পারবেন৷ আপনি নিজের প্রােডাক্ট সেল করে আয় করতে পারবেন। অথবা  আপনি অন্যের প্রােডাক্ট সেল করে আয় করতে পারবেন সেক্ষেত্রে এটি আপনার কমিশন হিসেবে কাজ করে আয় করা হবে।

ইউটিউব মার্কেটিং | YouTube Marketing

ইউটিউব বর্তমানে টিভির বিকল্প হিসেবে দাড়িয়েছে। আপনি মােবাইল ফোনে ভিডিও করে, ইউটিউবে আপলােড করার মাধ্যমে মনিটাইজেশন মেথড ব্যবহার করে ইনকাম করতে পারবেন। ভিডিও এডিট করার দরকার হলে খুব সহজেই মােবাইল ফোনে ইউটিউব স্টুডিও ব্যবহার করে এডিট করে নিতে পারবেন৷

কনটেন্ট কোয়ালিটি ভালাে থাকলে ইউটিউব চ্যানেল আপনার ক্যারিয়ার বিকল্প হিসেবে কাজ করবে৷ এছাড়াও যদি আপনি কোনও ভ্রমণের ভিডিও তৈরি করেন এবং সেটি ইউটিউবে আপলোড করেন তবে বেশ ভালো মানের অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। এটিকে ট্র্যাভেল ব্লগিং বলা হয়। ট্র্যাভেল ব্লগিং মূলত,

একজন ব্যক্তি যিনি বিশ্বজুড়ে ভ্রমণ করেন এবং তাদের ভ্রমণের অভিজ্ঞতা সম্পর্কে লেখেন এবং ভ্রমণের ভিডিও তৈরি করে অর্থ উপার্জন করেন। ভ্রমণ ব্লগিং অবশ্যই আমাদের বর্তমান প্রজন্মের জন্য একটি দুর্দান্ত কর্মক্ষেত্র হতে পারে।  এবং এই কাজটি আপনি মোবাইলের মাধ্যমে ইনকাম খুব সহজেই করতে পারবেন।

বিভিন্ন অ্যাপস দ্বারা মােবাইল দিয়ে টাকা ইনকাম

মোবাইল দিয়ে টাকা আয় করার অসংখ্য অ্যাপ থাকলেও খুব কম অ্যাপেই সত্যিকার অর্থে টাকা ইনকাম করা যায়। এসব অ্যাপ থেকে উল্লেখ্যযোগ্য পরিমাণ অর্থ আয় করা না গেলেও হাত খরচের টাকা তোলা সম্ভব। 

পরিশেষে বলা যায়, মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম অথবা ঘরে বসে ইনকাম শুনতে যতটা ফেন্সি এবং সহজ মনে হয় আসলে কিন্তু বিষয়টা খুব একটা সহজ নয়। সব কাজেই পরিশ্রম লাগে, এমনকি যথাযথ পরিশ্রমের মাধ্যমেই মানুষ সঠিক উপায়ে অনলাইনে অর্থ উপাজন করতে সার্থক হয়, তাই অর্থ উপার্জনের মাধ্যম যাই হোক না কেন পরিশ্রমের কোন বিকল্প নেই। আশা করি আমাদের আর্টিকেল আপনাদের মোবাইল দ্বারা ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অর্থ উপার্জনের স্বচ্ছ ধারণা এবং দিক নির্দেশনা প্রদানের মাধ্যমে সহায়তা করবে। 

Junaid BD

Junaid BD - technology blog: popular blogs - blog website - bangla blog site - bangla blog website - bd blog site - popular tech blogs.

Related Articles

Back to top button